আজকের এই দিনে ভ্যান গখ ও শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের জন্ম

হাওর বার্তা ডেস্কঃ মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই বিশেষ আয়োজন আজকের এই দিনে।

৩০ মার্চ ২০২২, বুধবার। ১৬ চৈত্র ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা
১১৮০- আব্বাসীয় খেলাফতের পতন যুগে আবুল আব্বাস আহমদ নাসেরের বাগদাদের খেলাফত লাভ।
১৮১২- কলকাতায় এথেনিয়াম থিয়েটার নামে রঙ্গমঞ্চ খোলা হয়।
১৮৬৭- রাশিয়ার কাছ থেকে আমেরিকার আলাস্কা খরিদ।
১৯৯২- সত্যজিৎ রায় অস্কার পুরস্কার ‘মাস্টার অব ফিল্ম মেকার’ লাভ করেন।

জন্ম
১৮৪৪- ফরাসী কবি পল ভের্লেন।
১৮৫৩- ওলন্দাজ চিত্রশিল্পী ভিনসেন্ট ভ্যান গখ। নেদারল্যান্ডের বেরাইড শহরের কাছে গ্রুট জুন্ডার্থ নামে একটি ছোট গ্রামের একটি উচ্চ মধ্যবিত্ত পরিবারে তিনি জন্ম গ্রহণ করেন তিনি। ছোট বয়স থেকেই আঁকাআঁকি শুরু করেন। কিন্তু মধ্য বিশের পরে তিনি চিত্রকর্ম আঁকা শুরু করেন অসংখ্য বিখ্যাত চিত্রকর্ম তার জীবনের শেষ দুই বছরে আঁকা। প্রতিকৃতি, প্রাকৃতিক দৃশ্য, সূর্যমুখী ফুল, গমের ক্ষেত ইত্যাদি তার আঁকার বিষয়বস্তুর মধ্যে ছিল। মাত্র এক দশকে তিনি ২,১০০-এর বেশি চিত্রকর্ম আঁকেন। যার মাঝে ৮৬০টি তৈলচিত্র এবং ১,৩০০-এর বেশি জল রং, অঙ্কন, নকশা এবং চিত্র ছিল। দীর্ঘ বিষন্নতা ও মানসিক অসুস্থতার ফলে তিনি মাত্র ৩৭ বছর বয়সে আত্মহত্যা করেন।

১৮৯৯- বাঙালি লেখক ও চিত্রনাট্যকার শরদিন্দু বন্দ্যোপাধ্যায়। তার জন্ম উত্তরপ্রদেশের জৌনপুর শহরে নিজ মাতুলালয়ে। তার রচিত প্রথম সাহিত্য প্রকাশিত হয় তার ২০ বছর বয়সে, যখন তিনি কলকাতায় বিদ্যাসাগর কলেজে আইন নিয়ে পড়াশোনা করছিলেন। পড়াশোনার সঙ্গে তিনি সাহিত্য চর্চাও করতে থাকেন। তার সৃষ্ট গোয়েন্দা চরিত্র ব্যোমকেশ বক্সী আত্মপ্রকাশ করে ১৯৩২ সালে। ১৯৭০ সালে হৃদ্রোগে আক্রান্ত হয়ে তার মৃত্যু হয়।
১৯০৮- দাদাসাহেব ফালকে পুরস্কার এ সম্মানিত প্রখ্যাত ভারতীয় অভিনেত্রী দেবিকা রাণী।

মৃত্যু
১৬৬৩- মুঘল সেনাপতি মীর জুমলা।
১৯৫৭- শিশুসাহিত্যিক দক্ষিণারঞ্জন মিত্র।
১৯৬৫- প্রথিতযশা বাঙালি সাহিত্যিক সতীনাথ ভাদুড়ী।
১৯৭১- শিক্ষাবিদ জ্যোতির্ময় গুহ ঠাকুরতা।
২০০২- প্রখ্যাত ভারতীয় কবি,গীতিকার ও সুরকার আনন্দ বক্সী।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর